মহাবন্ধু

জগৎ  সংসার তন্ন তন্ন করে
পৃথিবীর মহাকালের পরতে পরতে
আমি এক বন্ধু খুজি, হাজার বন্ধুর ভীড়ে।
যে বন্ধু আমায় সত্য ও সুন্দরের পথ দেখাবে
যে বন্ধু আমায় চির মুক্তির পথ বাতলাবে
আমি প্রতীক্ষায় আছি সে মহাবন্ধুর তরে।।



আমি পিপাসিত, আমি উদগ্রীব
আমি সন্দিগ্ধ, আমি আগ্রহে অধীর
আমি খুজে ফিরি এক সত্য আলোকবর্তিকা।
পৃথিবীর নানা প্রান্তে, নানা মুনির, নানা মত
আমাকে তারা শেখায়, দেখায় নানা পথ
কোনটি সত্য, কোনটি মিথ্যা, শুধুই মরীচিকা।।

মহাকালের অনন্ত গহ্বর থেকে ভেসে আসে
এক মহা বার্তা, “লা-ইলাহা ইল্লাল-লহ্”
কন্ঠে যাহার, সে মুহাম্মাদুর রসুলুল্লহ্ (সঃ)।
সত্য বাণী প্রচারিলেন নিকষ কালো অন্ধকারে
পাদদেশ অন্ধকারহীন অতিউজ্জল আলোকবর্তিকাসম
হাজারো নির্যাতনের মাঝে মুখে শুধু “লা-ইলাহা ইল্লাল-লহ্”।।

মর্তের সত্যবাদি, অতি উত্তম আখলাক ওয়ালা
আসমান-জমীন সমধিক মানবীয় গুনাবলী
অসীম ধর্য্যশীল, কল্যাণকামী ও ক্ষমতা অব্যাবহারকারী।
সৃষ্টিকুলের সবার জন্য খোদার এহ্সানকারী
সত্য ও মিথ্যার পার্থক্যকারী, ধরণীর শ্রেষ্ঠ শিক্ষক
তাকেই আমি আমার মহাবন্ধু বলে স্বীকার করি।।

No comments: